Upcoming activities:
Coming Soon..

Recent activities
Annual General Meeting (AGM)-2023, 27 Oct'23

 

বশেমুরকৃবি গবেষণা সম্মাননা -২০২৩ পেলেন অধ্যাপক ড. মো:তোফাজ্জল ইসলাম


16-5.70

বশেমুরকৃবি গবেষণা সম্মাননা -২০২৩ পেলেন অধ্যাপক ড. মো: তোফাজ্জল ইসলাম

মৌলিক গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে বশেমুরকৃবি গবেষণা সম্মাননা-২০২৩ পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই) সাবেক পরিচালক এবং বাংলাদেশ ও বিশ্ব বিজ্ঞান একাডেমীর ফেলো অধ্যাপক ড. মো: তোফাজ্জল ইসলাম।

এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণকে উচ্চমানের গবেষণা ও প্রকাশনায় উদ্বুদ্ধকরণের নিমিত্তে সম্মাননা প্রদানের জন্য সিন্ডিকেট এর ১০৪তম সভায় ‘বশেমুরকৃবি গবেষণা সম্মাননা প্রদানের বিষয়টি অনুমোদন দেয়া হয়। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের নিকট হতে দরখাস্ত আহবান করা হয়। প্রাপ্ত আবেদনপত্রসমূহ যাচাই-বাছাইকরত: এতদ্দুদেশ্যে গঠিত কমিটির সুপারিশের প্রেক্ষিতে এ বছরই প্রথমবারের মতো মৌলিক গবেষণায় অসামান্য অবদানের জন্য বিশ্ববিদ্যালয়টি মোট ৫ জন শিক্ষককে বশেমুরকৃবি গবেষণা সম্মাননা-২০২৩ প্রদানের জন্য মনোনীত করে।

ড. তোফাজ্জল ইসলাম একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কৃষি বিজ্ঞানী। এ পর্যন্ত আন্তর্জাতিক খ্যাতনামা জার্নালে তার ৩০০ এর অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। গুগল স্কলারে তার বর্তমান সাইটেশনের সংখ্যা ৮১৪২। জাতীয় দৈনিক ও সাময়িকীতে তাঁর দেড় শতাধিক নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া তার সম্পাদনে ২০টি বই ও ৪৫ টি অধ্যায় প্রকাশিত হয়। জিন এডিটিং এর ওপর অধ্যাপক তোফাজ্জল ইসলাম সম্পাদিত এবং স্প্রিন্জার নেচার প্রকাশিত সিরিজ বই ক্রিসপার-কাস মেথডস বিশ্বে একটি বেস্ট সেলার বই। সম্প্রতি তিনি মাতৃভাষা বাংলায় জিনোম এডিটিং নামক একটি বই প্রকাশ করেন এবং বারোমাসি কাঁঠালের জীবন রহস্য উম্মোচন করেন। যা দেশ-বিদেশে ব্যাপক সাড়া ফেলে।

অধ্যাপক ইসলাম একটি স্প্রিঞ্জার বই সিরিজ ব্যাসিলাস এবং অ্যাগ্রোবায়োটেকনোলজির প্রধান সম্পাদক। তিনি ফুলব্রাইট স্কলার হিসাবে ওয়েস্ট ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড্যানিয়েল পানাক্যাসিওনের সাথে স্ট্রবেরি গাছের অ্যানথ্রাকনোজ রোগ নির্ণয়ের জন্য একটি আণবিক ডায়াগনস্টিক সরঞ্জামের বিকাশে কাজ করেছিলেন। তাঁর নেতৃত্বে বিভিন্ন ফসলের জন্য প্রোবায়োটিক ব্যাকটেরিয়া সমৃদ্ধ জীবাণু সার উদ্ভাবন, ক্রিসপার পদ্ধতি ব্যবহারে গমের ব্লাস্ট রোগের জীবাণু দ্রুত শনাক্তকরণ কিট, ও ব্লাস্ট প্রতিরোধী জাত উদ্ভাবিত হয়েছে।

অধ্যাপক ড. তোফাজ্জল ইসলাম বলেন, যেকোন সম্মাননা অত্যন্ত আনন্দের ও গৌরবের। এটি আমার গবেষণা কাজে আরও বেশি উৎসাহ এবং অনুপ্রেরণা জোগায়। আমি মনে করি, বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক হিসেবে একাডেমিক কাজের পাশাপাশি গবেষণা মূল লক্ষ্য থাকা উচিৎ। নতুন কিছু সৃষ্টি, নতুন কিছু জানার আগ্রহ আমাদের উচ্চতর থেকে উচ্চতর শিখরে পৌঁছাতে সহযোগিতা করবে।

Newspaper Link : [বার্তা বুলেটিন]; [Dhaka Tribune]